সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন

মাঠে হাস্যকর এক বিরল ঘটনা ঘটালেন ইংল্যান্ডের জো রুট।

Reporter Name
  • Update Time : শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২
  • ৯৫ Time View

মাঠে হাস্যকর এক বিরল ঘটনা ঘটালেন ইংল্যান্ডের জো রুট। ইংল্যান্ড-পাকিস্তানের মধ্যে প্রথম টেস্টের সময় স্পিনার জ্যাক লিচের মাথায় বল ঘষে বলে সাইন আনার মত হাস্যকর ঘটনা ঘটাতে দেখা যায় ইংল্যান্ডের জো রুটকে।

পাকিস্তানের ইনিংসের ৭৩তম ওভারে এই ঘটনা ঘটেছিল। ইংল্যান্ডের উইকেটের খুব প্রয়োজন, তখন ইংল্যান্ড অলি রবসনকে বল দিয়েছিলেন, এবং পেসার যখন আম্পায়ারের কাছে তার জাম্পার দিচ্ছিলেন, রুট তখন জ্যাক লিচের টাক মাথায় বলটি পালিশ করতে শুরু করেছিলেন। ঘটনাটি দেখে ধারাভাষ্যকারদের মধ্যে হাস্যকর আলোচনা তৈরি করে।

নাসেরহেসে ডেভকে বলেন আমার দিকে তাকাবেন না। এমনকি আমার মাথার দিকেও তাকাবেন না।” এমনই হাস্যরসে মেতেছিলেন তারা।

দলের সুবিধার জন্য সাহায্যের পরপরই প্যাভিলিয়নে ফিরে যেতে দেখা গেছে লিচকে।

লিচ পাকিস্তানের ইনিংসে দুটি উইকেট পেয়েছেন এবং একা বোলার হয়েছেন, যিনি পাকিস্তানের ব্যাটসম্যানদের সমস্যায় ফেলেছেন।

2022 সালের অক্টোবরের আগে পর্যন্ত কোভিড-১৯ এর অস্থায়ী ব্যবস্থা হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে বলে লালা না লাগানোর নিষেধাজ্ঞা চালু হয় যা দুই বছরেরও বেশি সময় ধরে ছিল।

মাঠে কোভিড -১৯ ভাইরাসের সংক্রমণ এড়াতে এই নিয়ম প্রয়োগ করা হয়েছিলো । 2020 সালের জুলাইয়ে এই নিয়মেই মাঠে খেলা শুরু হলে নিয়মটি কার্যকর হয়। লালা নিষেধাজ্ঞার সময়, খেলোয়াড়রা বলকে উজ্জ্বল করার জন্য ঘাম ব্যবহার করে, যা কার্যকর প্রমাণিত হয়েছে।

ধারাভাষ্যকার ডেভিড গাওয়ারও মাঠের ঘটনার পর ঘামের ব্যবহার সম্পর্কে স্পষ্ট করেছেন। তিনি বলেছেন

“এটি বুদ্ধিমত্তার পরিচয়, সত্যি তিনি বুদ্ধিমান কারণ লালা ব্যবহার করার অনুমতি না থাকার পরে ঘাম ব্যবহার করা হতো যেই পরীক্ষাগুলি স্পষ্টতই প্রমাণ করেছে যে লালার তুলনায় ঘাম বলকে উজ্জ্বল করতে অনেক বেশি কার্যকর।

পাকিস্তানের ওপেনার আবদুল্লাহ শফিক এবং ইমাম-উল-হক দুজনেই শনিবার ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি পূর্ণ করেছেন কারণ প্রথম টেস্টের তৃতীয় দিনে সমতল রাওয়ালপিন্ডি স্টেডিয়ামের পিচ ক্রমাগত রান উঠছিলো।

উল্লেখ্য যে, ইংল্যান্ডের বিশাল ৬৫৭ রানের জবাবে পাকিস্তান ১৮১ রান ছাড়াই তৃতীয় দিন শুরু করেছিল, ফলোঅন এড়াতে ৪৫৮ রানের প্রয়োজন ছিল।

রাতারাতি ৮৯ বছর বয়সী শফিক জো রুটের বলে একটি ছক্কা এবং একটি তীক্ষ্ণ সিঙ্গেল নিয়ে প্রথম থেকে তিন নম্বরে ছিলেন, অন্যদিকে হক, যিনি ৯০ রানে সেশন শুরু করেছিলেন, একই বোলারের বলে বাউন্ডারি হাঁকান।

তাদের দুজনেরই তিনটি টেস্ট সেঞ্চুরি এবং এই ভেন্যুতে পরপর সেঞ্চুরি রয়েছে, এই বছরের মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষেও তিন অঙ্কে পৌঁছেছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে হক দুই ইনিংসেই সেঞ্চুরি করেন, আর শফিক দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন।

রাওয়ালপিন্ডির পিচ ব্যাপকভাবে সমালোচিত হয়েছে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজা এটিকে “অন্ধকার যুগের” উল্লেখ করেছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 Cricket Today
Theme BY Cricket Today