সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন

মহিলা এশিয়া কাপ-২০২২ শুরু সিলেটে – কবে,কখন,কার খেলা?

মোঃ জাকির হোসেন
  • Update Time : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২
  • ২৭১ Time View

এশিয়া কাপ? আরেকটা?
হ্যাঁ, সংযুক্ত আরব আমিরাতে সূর্যের নীচে পুরুষদের সময় ছিল, এবং এখন মহিলাদের কেন্দ্রে যাওয়ার সময়।

উহু! এবং এটি কোথায় অনুষ্ঠিত হচ্ছে?
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য সব ম্যাচের আয়োজক হবে বাংলাদেশ। অক্টোবর ২০১৮ সালে পাকিস্তান সফরের পর এটিই প্রথমবারের মতো দেশে নারীদের আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও টি২০ বিশ্বকাপ ২০১৪ এর পর এই প্রথমবারের মতো সিলেট মহিলাদের আন্তর্জাতিক ম্যাচের আয়োজক হবে।

আমাকে আরো বলেন কোন দলগুলো? বিন্যাস কি?
মহিলাদের এশিয়া কাপ প্রথম টি-টোয়েন্টি ফরম্যাটে ২০১২ সালে অনুষ্ঠিত হয়েছিল। শেষ সংস্করণটি ২০১৮ সালে হয়েছিল, যেখানে বাংলাদেশে ২০২০ সালে অনুষ্ঠিত হওয়া প্রথমটি সম্পূর্ণ বাতিল হওয়ার আগে কোভিড-19 মহামারীর কারণে ২০২১-এ স্থগিত করা হয়েছিল। সুতরাং অবশেষে, ২০২২ টি-টোয়েন্টি এশিয়া কাপের চতুর্থ আসর দেখতে পাবে এবং ২০০৪, ২০০৫, ২০০৬ এবং ২০০৮-এর চারটি ৫০-ওভারের প্রতিযোগিতা সহ অষ্টম।

এবারের প্রতিযোগিতায় সাতটি দল ট্রফির জন্য লড়বে। ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং স্বাগতিক বাংলাদেশ রাউন্ড রবিন ফর্ম্যাটে একে অপরের মুখোমুখি হবে। প্রতিটি দল ছয়টি ম্যাচ খেলবে, যার মধ্যে শীর্ষ চারটি দুটি সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে, এইভাবে এটি মহিলাদের জন্য দীর্ঘতম এশিয়া কাপে পরিণত হবে। গত দুটি সংস্করণে – প্রতিটি ছয়টি দল সমন্বিত – লিগ পর্বের শীর্ষ দুটি দল সরাসরি ফাইনাল খেলেছে।

এছাড়াও, সংযুক্ত আরব আমিরাত প্রতিযোগিতায় তাদের প্রথম উপস্থিত হবে, এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) মহিলা টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বাগতিক মালয়েশিয়াকে পরাজিত করে, টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জনকারী ইভেন্ট।

এটি কখন শুরু হচ্ছে এবং সময় কি?
এটি একটি ১৫ দিনের টুর্নামেন্ট যার উদ্বোধনী ম্যাচে ১ অক্টোবর বাংলাদেশ থাইল্যান্ডের সাথে খেলবে। তারপরে একই দিনে বিকেলের খেলায় ভারত শ্রীলঙ্কার সাথে খেলবে। সকালের ম্যাচগুলি স্থানীয় সময় সকাল ৯টায় শুরু হয়, এবং বিকেলের খেলাগুলি স্থানীয় সময় ০১:৩০টায় শুরু হয়।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কারা? আর কে সবচেয়ে বেশিবার এশিয়া কাপ জিতেছেন?
আধিপত্যের জন্য, ভারত এশিয়া কাপের তিনটি টি-টোয়েন্টি সংস্করণের মধ্যে দুটি এবং চারটি ৫০-ওভার সংস্করণ জিতেছে। এটি ৩২টি খেলায় ৩০টি জয়।

২০২২ সালে অপেক্ষা করার জন্য কোন নির্দিষ্ট ম্যাচ?
এশিয়া কাপ হলে ভারত বনাম পাকিস্তান অনিবার্য হয়ে ওঠে। ৭ অক্টোবর দুই দল মুখোমুখি হবে। অন্য ম্যাচগুলোর মধ্যে চার দিন পর পাকিস্তান বনাম শ্রীলঙ্কা আকর্ষণীয় হতে পারে। তারা এখনও পর্যন্ত ১৬ বার টি-টোয়েন্টিতে একে অপরকে খেলেছে, যেখানে পাকিস্তান ৯-৬-এ এগিয়ে রয়েছে।

২০১৮ সালে থাইল্যান্ড শ্রীলঙ্কাকে হারিয়েছিল এবং ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে ভয় দেখিয়েছিল। তবে তার আগে, ৪ অক্টোবর শ্রীলঙ্কা বনাম থাইল্যান্ডের ম্যাচটিও নজরকাড়া হবে বলে আশা করি। উভয় দলই একে অপরের সাথে শুধুমাত্র একবার খেলেছে – ২০১৮ সালের শেষ এশিয়া কাপে – থাইল্যান্ড তাদের প্রতিপক্ষকে বিপর্যস্ত করেছিল যা একটি পূর্ণ সদস্যের বিরুদ্ধে তাদের প্রথম জয় ছিল। তাছাড়া, এই আগস্ট থেকে শ্রীলঙ্কা থাইল্যান্ডের আটটির তুলনায় মাত্র দুটি টি-টোয়েন্টি খেলেছে।

২০২০ সালে, থাইল্যান্ড তাদের প্রথম বিশ্বকাপ খেলে, বৃষ্টি তাদের জয়ের আশা নষ্ট করার আগে পাকিস্তানকে ভয় দেখিয়েছিল। এই দুই দলের শেষবার দেখা হয়েছিল, তাই কে জানে, এই বছরের 6 অক্টোবর আসবে, দোকানে চমক থাকতে পারে।

আপনি কি আমাকে প্রতিটি স্কোয়াড সম্পর্কে কিছু বলতে পারেন?
চোটের কারণে ইংল্যান্ড সফরে না থাকার পর ভারতীয় দলে ফিরেছেন জেমিমাহ রদ্রিগেস। কমনওয়েলথ গেমস থেকে বাদ পড়ার পর ইংল্যান্ডে প্রত্যাবর্তন করা রিচা ঘোষও মিশেছেন। এই দুটি মিডল অর্ডারে গুরুত্বপূর্ণ হতে পারে, কারণ রেণুকা সিং সীম আক্রমণের নেতৃত্ব দেন।

পাকিস্তান, এদিকে, একটি ধাক্কা খেয়েছে কারণ প্রতিশ্রুতিশীল ফাস্ট বোলার ফাতিমা সানা এই মাসের শুরুতে সিপিএল চলাকালীন তার গোড়ালি মোচড়ের কারণে বাদ পড়েছিলেন। তবে তাদের স্কোয়াডে এখনও অধিনায়ক বিসমাহ মারুফ এবং অলরাউন্ডার নিদা দার এবং আলিয়া রিয়াজের একটি শক্ত এবং অভিজ্ঞ কোর রয়েছে। তরুণ আয়েশা নাসিমকে যোগ করুন, এবং পাকিস্তান গণনা করার মতো একটি উপযুক্ত শক্তি হয়ে উঠবে।

নিগার সুলতানা এবং ফারগানা হক একটি শক্তিশালী মোটের ভিত্তি স্থাপন করেছেন। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে জিতে দারুণ গতি নিয়ে এশিয়া কাপে প্রবেশ করেছে বাংলাদেশ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 Cricket Today
Theme BY Cricket Today